রাজনীতি

ঢাকার দুই সিটিতে আ. লীগের মেয়র প্রার্থী ঘোষণা করবে আজ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের নাম আজ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের মনোনয়ন বোর্ডের সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

ওবাদুল কাদের বলেন, ‘বিচার-বিশ্লেষণ করছি, পর্যালোচনা করছি। নেত্রী নিজের সোর্স থেকেও খোঁজ নিচ্ছেন, গোয়েন্দা সংস্থার রিপোর্ট নেওয়া হয়েছে। সবকিছু বিচার-বিশ্লেষণ করতে আমাদের একটু সময় লাগছে। আগামীকাল ধানমণ্ডির সভাপতির কার্যালয়ে আমরা উভয় সিটি মেয়র ও কাউন্সিলর যাদের মনোনয়ন ও সমর্থন দেওয়া হয়েছে তাদের নাম ঘোষণা করব।’

গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন ঢাকার দুই সিটি করপোরেশনের তফসিল ঘোষণা করে।  তফসিল অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর ও যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের সময় ৯ জানুয়ারি এবং প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি।

সর্বশেষ ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি করপোরেশনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক এবং ঢাকা দক্ষিণের মেয়র নির্বাচিত হন সাঈদ খোকন। উভয়ই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ছিলেন।

২০১৭ সালের ৩০ নভেম্বর মারা যান আনিসুল হক। চলতি বছর ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম জয়ী হন।

সিটি করপোরেশন আইন অনুযায়ী, করপোরেশনের মেয়াদ প্রথম সভা থেকে পরের পাঁচ বছর পর্যন্ত। ওই অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে। আর ঢাকা দক্ষিণ সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৬ মে। এদিকে সিটি করপোরেশনের মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে ভোটের আয়োজন সম্পন্ন করতে হবে।

Facebook Comments

Comment here