আন্তর্জাতিক

পাকিস্তানের চাপে কাশ্মীর নিয়ে বিশেষ বৈঠক ডাকছে সৌদি

ভারতের অস্বস্তি বাড়িয়ে এবার জম্মু-কাশ্মীর নিয়ে ইসলামি দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বিশেষ বৈঠকের আয়োজন করতে চলেছে সৌদি আরব। গত সপ্তাহে ইসলামাবাদ সফরে যান সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ। সেখানে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে দেখা করে তিনি এ কথা নিশ্চিত করেছেন বলে জানা গেছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আল সৌদের সঙ্গে সাক্ষাতে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ, ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিক তালিকাসহ সাম্প্রতিককালে দেশটির সরকারের নেওয়া একাধিক সিদ্ধান্তের প্রসঙ্গ তুলে ধরেন শাহ মাহমুদ কুরেশি। কীভাবে বেছে বেছে সংখ্যালঘু সম্প্রদায়, বিশেষ করে মুসলিমদের ভারতে টার্গেট করা হচ্ছে, তা-ও তুলে ধরা হয়।’

আরও বলা হয়, কাশ্মীরের ব্যাপারে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন(ওআইসি)-র ভূমিকা নিয়েও আলোচনা হয়েছে দু’পক্ষের মধ্যে। ভারতে সংখ্যালঘুদের পরিস্থিতির দিকে নজর রয়েছে ওআইসি-র জেনারেল সেক্রেট্যারিয়টের। নাগরিকত্বের অধিকার এবং বাবরি মসজিদ মামলা-সহ সাম্প্রতিক ঘটনায় যথেষ্ট উদ্বিগ্ন তারা।

ভারতীয় গণমাধ্যম কলছে, জম্মু-কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক স্তরে এত দিন সেভাবে সুবিধা করতে পারেনি পাকিস্তান। কিন্তু সপ্তাহ খানেক আগে মালয়েশিয়ার ডাকা ইসলামি দেশগুলোর বৈঠক থেকে পাকিস্তানকে সরে আসতে বাধ্য করেছিল সৌদি আরব। তারই পাল্টা হিসাবে কাশ্মীর নিয়ে ইসলামাবাদ চাপ সৃষ্টি করায়, রিয়াদ তা মেনে নিতে বাধ্য হয়েছে বলে মত কূটনৈতিক মহলের।

উল্লেখ্য, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গেল ১৪ ডিসেম্বর সর্বশেষ সৌদি সফরে যান। এরপরই ঘোষণা আসল ইসলামি দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বিশেষ বৈঠকের। চলতি বছরে এটি ছিল তার চতুর্থ সৌদি আরব সফর। এর আগে চলতি বছরের মে, সেপ্টেম্বর ও অক্টোবরে সৌদি আরব সফর করেন ইমরান খান। সৌদি আরবের পক্ষে দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ফেব্রুয়ারিতে পাকিস্তান সফর করেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

Facebook Comments

Comment here