খেলা

ভারতকে ব্যাট-বলের শক্তি দেখাচ্ছে কিউইরা

নিল ওয়াগনার ফিরেছেন। একাদশে থাকা অনিশ্চিত হয়ে পড়ে কাইল জেমিসনের। অভিষেকে আলো ছড়ানো এই পেসার ক্রাইস্টচার্চের দ্বিতীয় টেস্টে শুধু একাদশেই থাকলেন না, তার প্রয়োজনীয়তাও দেখালেন দুর্দান্ত বোলিংয়ে। টেস্ট ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট পেয়ে গুঁড়িয়ে দিলেন ভারতীয় ব্যাটিংকে। পাঁচ পেসার নিয়ে সাজানো কিউই বোলিং আক্রমণের সামনে ২৪২ রানে শেষ ভারতের প্রথম ইনিংস। ব্যাটিংয়েও দুর্দান্ত শুরু পেয়েছে স্বাগতিকেরা। বিনা উইকেটে ৬৩ রান নিয়ে শেষ করেছে প্রথম দিন।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল এমনিতেই পেসারদের সহায়তা দেয়, তাই ওয়াগনার ফেরায় ‘অল পেস অ্যাটাক’ নিয়ে একাদশ গড়ার ইঙ্গিত মিলেছিল। টস জিতে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্তের সঙ্গে অধিনায়ক কেন উইলিয়ামসন জানান দলে বিশেষজ্ঞ কোনও স্পিনার নেই, চার মূল পেসারের সঙ্গে পেস অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোমকে নিয়ে বোলিং আক্রমণ সাজিয়েছেন তারা।

সবুজ উইকেটে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেওয়ার যথার্থতা প্রমাণ করতে ষষ্ঠ ওভার পর্যন্ত অপেক্ষায় থাকতে হয়েছে নিউজিল্যান্ডকে। ট্রেন্ট বোল্টের বলে যখন প্যাভিলিয়নে পথ ধরেন মায়াঙ্ক আগারওয়াল (৭)। শুরুর ধাক্কা অবশ্য কাটিয়ে উঠেছিল ভারত পৃথ্বি শ ও চেতেশ্বর পূজারার ব্যাটে। ৫০ রানের জুটিতে তারা স্বস্তি ফেরান সফরকারী ক্যাম্পে।

কিন্তু জেমিসনের প্রথম আঘাতে পৃথ্বি হাফসেঞ্চুরি করে (৫৪) ফেরার পর পাল্টে যায় খেলার দৃশ্যপট। লাঞ্চ থেকে ফিরে এসে টিম সাউদির শিকার হয়ে বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে ফিরলে ১১৩ রানে ভারত হারায় ৪ উইকেট। নিউজিল্যান্ড সফরে ব্যর্থতার বৃত্ত ভাঙছে না কোহলির। ভারতীয় অধিনায়ক এবার আউট হয়েছেন ৩ রানে। আর রাহানে ফেরেন ৭ রানে।

দ্রুত ২ উইকেট হারানোর ধাক্কা অবশ্য কাটিয়ে উঠেছিল ভারত পূজারা ও হানুমা বিহারির ব্যাটে। পঞ্চম উইকেটে তারা গড়েন ৮১ রানের জুটি। দুজনই করেন হাফসেঞ্চুরি। কিন্তু পিতৃত্বকালীন ছুটি শেষে দলে ফেরা ওয়াগনারের বলে বিহারি ৫৫ রান করে আউট হলে এলেমেলো ভারত।

জেমিসনের তোপে একের পর এক উইকেট হারায়। ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট পূরণের পথে কিউই পেসার ফেরান পূজারা (৫৪), ঋষভ পান্ত (১২), উমেশ যাদব (০) ও রবীন্দ্র জাদেজাকে (৯)। আর শেষ ব্যাটসম্যান হিসেবে বোল্ট তুলে নেন মোহাম্মদ সামির (১৬) উইকেট।

দ্বিতীয় টেস্ট খেলতে নামা জেমিসন ৪৫ রান দিয়ে পেয়েছেন ৫ উইকেট। ২টি করে উইকেট শিকার সাউদি ও বোল্টের। আর ১ উইকেট পেয়েছেন ওয়াগনার।

বিধ্বংসী বোলিংয়ের পর ব্যাটিংয়েও দুর্দান্ত নিউজিল্যান্ড। দুই ওপেনার টম ব্লান্ডেল (২৯*) ও টম ল্যাথামের (২৭) দৃঢ়তায় কোনও বিপদ ছাড়াই দিন শেষ করেছে কিউইরা।

Facebook Comments

Comment here