জাতীয়

স্বপ্ন আর দিনবদলের অপরিমেয় প্রাত্যাশায় নববর্ষের যাত্রা শুরু

‘সত্য যে কঠিন/ কঠিনেরে ভালোবাসিলাম…’ এই কঠিন সত্যকে সারথি করে এলো নতুন দিন, নতুন বছর। আবহমান সূর্য একটি পুরোনো বছরকে কালস্রোতের ঊর্মিমালায় বিলীন করে আবার শুরু করল যাত্রা। নতুন সূর্য়ের কাছে মাথা রাখবে পুরোনো বছর। স্বপ্ন আর দিনবদলের অপরিমেয় প্রত্যাশার রক্তিম আলোয় উদ্ভাসিত শুভ নববর্ষ। হ্যাপি নিউ ইয়ার ২০২০।

বর্ষবরণের আবাহন রেখে কুয়াশামোড়া পাণ্ডুর সূর্য জীর্ণ-ঝরা পল্লবের মতো সরলরৈখিক গ্রেগরিয়ান ক্যালেন্ডারের পাতা থেকে কাল খসে পড়েছে। ফেলে আসা বছরটি এখন ‘পুরোনো সেই দিনের কথা’। নববর্ষের বার্তা ছড়িয়ে ফুরিয়েছে একটি বছরের সব লেনদেন। ‘কালের যাত্রার ধ্বনিতে’ আজ প্রভাতে ‘রবির কর’ দশ দিগন্তে আলোকের নাচন তুলে চোখ মেলেছে নতুন বছরে। এক বছরের ‘আনন্দ-বেদনা, আশা-নৈরাশ্য আর সাফল্য-ব্যর্থতার পটভূমির ওপর আমাদের ৫৬ হাজার বর্গমাইলের এই প্রিয় বাংলাদেশ নতুন বছরে পর্বতদৃঢ় একতায় সর্ববিপর্যয়-দুঃসময়কে জয় করবে অজেয়-অমিত শক্তি নিয়ে’—এ সংকল্পের সোনালি দিন আজ। যে বছরটি হারিয়ে গেল, খসে পড়ল ক্যালেন্ডারের পাতা থেকে, তার সবই কি হারিয়ে যাবে? মুছে যাবে পলাতক স্মৃতির মতো? না, সবকিছু মুছে যায় না। আলোড়ন আর তোলপাড় করা ঘটনাবহুল ২০১৯-এর অনেক ঘটনার রেশ নিয়েই মানুষ এগিয়ে যাবে। অনেক ঘটনা মুছে যাবে বিস্মৃতির ধুলোয়। যে প্রত্যাশার বিশালতা নিয়ে ২০১৯-এর প্রথম দিনটিকে বরণ করা হয়েছিল, সেই প্রত্যাশার সব কি পূরণ হয়েছে? এই প্রশ্ন সামনে নিয়ে সূচনা হলো আরো একটি বর্ষযাত্রা। সর্বক্ষেত্রে আশা-নিরাশার, আনন্দ-বেদনার দোলাচলের মাঝে নতুন বছরের কাছে অনেক প্রত্যাশার বীজ বুনে গেছে বিদায়ি ২০১৯।

বহু ঘটনাপ্রবাহের সাক্ষী হয়ে আছে বিদায়ি বছরটি। ২০১৯ সালের সূচনা হয়েছিল আওয়ামী লীগের সরকার গঠনের মধ্য দিয়ে। পরের মাস ফেব্রুয়ারিতে পুরান ঢাকার ঘিঞ্জি এলাকা চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭৮ জন প্রাণ হারায়। নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা, বুয়েটের ছাত্র আবরার ফাহাদের হত্যাকাণ্ড, ক্যাসিনোবিরোধী অভিযানে সরকারি দলের প্রভাবশালী নেতাদের গ্রেফতার, পেঁয়াজের রেকর্ড সৃষ্টি করা মূল্যবৃদ্ধি, রাজাকারের তালিকা প্রকাশ নিয়ে তুমুল বিতর্ক, পরে বাতিল, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন নাকচ, সাকিব আল হাসানের ওপর আইসিসির নিষেধাজ্ঞা প্রভৃতি জাতীয় পর্যায়ে আলোচিত বিষয় ছিল।

বিশ্ব পরিমণ্ডলে ‘রাজনৈতিক ভূমিকম্পের বছর’ হিসেবে অভিহিত ২০১৯। ব্রেক্সিট নিয়ে টালমাটাল হয়েছে যুক্তরাজ্য; পাক-ভারত যুদ্ধাবস্থা বিরাজমান ছিল প্রায় সারা বছর। আমাজন বনের আগুন গোটা বিশ্বে উদ্বেগ ছড়িয়ে দেয়। তবু ‘যায় দিন ভালো আসে দিন খারাপ’—এমন প্রবাদে বিশ্বাসী মানুষ আশ্বাস আর বরাভয়ে নতুন আশায় বুক বাঁধে। শান্তি আর সুখের প্রত্যাশায় দিন গোনে।

Facebook Comments

Comment here